নাইজার থেকে ফরাসি রাষ্ট্রদূত-সেনাদের বিতাড়িত করতে দেশটির রাজধানী নিয়ামিতে হাজার হাজার মানুষ বিক্ষোভে নেমেছে। আজ রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গতকাল শনিবার বিক্ষোভকারী রাজধানীর একটি সামরিক ঘাঁটির সামনে জড়ো হয়-যেখানে ফরাসি সেনাদের অবস্থান। বিক্ষোভকারীদের হাতে ব্যানারে লেখা ছিল, ‘ফরাসি সেনারা আমাদের দেশ ছাড়ো।’

নিয়ামি থেকে আল জাজিরার সাংবাদিক আহমেদ ইদ্রিস বলেছেন, ফরাসিদের উপস্থিতিতে বিক্ষোভকারীরা ক্ষুব্ধ।

নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে আল জাজিরা বলছে, গতকাল স্থানীয় সময় বিকেল ৩টায় বিক্ষোভ শুরু হওয়ার কথা ছিল, কিন্ত হাজার হাজার বিক্ষোভকারী সকাল ১০টা থেকেই জড়ো হতে শুরু করে।

গত ২৬ জুলাই পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে সামরিক অভ্যুত্থান হয়। সেদিন দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে আটক করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী।

সেই সময় দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর অভ্যুত্থানের নেতৃত্বে থাকা কর্নেল আমাদু আবদরামান এক বিবৃতিতে জানিয়েছিলেন, নাইজারের প্রেসিডেন্টকে তার পদ থেকে অপসারণ করা হয়েছে। দেশব্যাপী জারি করা হয়েছে কারফিউ। বন্ধ করে দেওয়া হয়েছে সীমান্ত।

এরপর থেকে ফরাসি রাষ্ট্রদূত ও সেনাদের দেশ ছাড়ার কথা বলে আসছে নাইজারের জান্তা সরকার। ইতিমধ্যে ফ্রান্সের রাষ্ট্রদূতের ভিসা বাতিল করেছে দেশটির জান্তা সরকার। সেইসঙ্গে ফরাসি রাষ্ট্রদূতকে দেশ থেকে বহিষ্কার করতে পুলিশকে নির্দেশ দিয়েছে।